FB_IMG_1606822708232

The Top Skills Companies Need Most in 2020

রিজ্যুমেতে নিয়োগকারীরা হার্ড স্কিল ও সফট স্কিল দুই ধরনের দক্ষতাই খোঁজেন। এ দুই ধরনের দক্ষতার মিলে যে কোনো ব্যক্তিই কর্মক্ষেত্রে হয়ে উঠতে পারেন অপ্রতিদ্বন্দ্বী।কর্মক্ষেত্রের ধরনভেদে হার্ডস্কিল ও সফটস্কিলের চাহিদা নির্ধারিত হয়।রফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকডইনের তথ্য অনুযায়ী ২০২০ সালে সবচেয়ে চাহিদাসম্পন্ন হার্ডস্কিল হলো ব্লকচেইন।এবং সফট স্কিলের ক্ষেত্রে এগিয়ে আছে সৃজনশীলতা।
সফট স্কিল বলতে বোঝায় মানুষের এমন কিছু চারিত্রিক ও ব্যক্তিগত বৈশিষ্ট্য, যা অন্যের সঙ্গে মিথস্ক্রিয়ার মাধ্যমে মানুষকে ভালোভাবে কাজ করতে শেখায়। এ দক্ষতাগুলোর সাহায্যে ব্যক্তি মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করতে, আস্থা বাড়াতে এবং দলগতভাবে কাজ করতে পারদর্শী হয়ে ওঠে।
হার্ড স্কিল বলতে বোঝায় প্রযুক্তিগত জ্ঞান বা প্রশিক্ষণ যা ব্যক্তি তার কর্মজীবন বা শিক্ষাসহ যে কোনও জীবনের অভিজ্ঞতার মধ্য দিয়ে অর্জন করেন।এ ধরনের দক্ষতা কোনো সুনির্দিষ্টকাজে প্রয়োগ করা যায় এবং মূল্যায়নও করা যায়।
নিয়োগকারীরা কর্মীদের কাছে কি ধরনের দক্ষতা প্রত্যাশা করেন সারা বিশ্বেস প্রেক্ষিতে লিঙ্কডইন তালিকা তৈরি করে। ২০২০ এর এ তালিকায় দেখা যায়ঃ

হার্ডস্কিলঃ

১। ব্লকচেইন
২। ক্লাউড কম্পিউটিং
৩। বিশ্লেষণী দক্ষতা
৪।কৃত্রিম বুদ্ধিমত্তা
৫। UX (ইউজার এক্সপেরিয়েন্স) ডিজাইন
৬।ব্যাবসায়িক বিশ্লেষণ
৭। অ্যাফিলিয়েট বিপণন
৮। সেলস
৯। সায়েন্টিফিক কম্পিউটিং
১০। ভিডিও প্রযোজনা

সফটস্কিলঃ

১।সৃজনশীলতা
২।প্রত্যয়ী
৩। সহযোগিতা
৪। অভিযোজনযোগ্যতা
৫। ইমোশনাল ইন্টেলিজেন্স

সর্বাধিক চাহিদায় থাকা দক্ষতার তালিকা তাদের সরবরাহের তুলনায় উচ্চচাহিদার ভিত্তিতে তৈরি করা হয়।তাই আমাদের ক্যারিয়ারে এগিয়ে থাকতে হলে আমাদের কাঙ্ক্ষিত ক্যারিয়ারে \ প্রয়োজনীয় দক্ষতা সম্পর্কে জেনে তাতে দক্ষতা অর্জনের চেষ্টা করতে হবে। হার্ড স্কিল প্রাতিষ্ঠানিকভাবে শেখা গেলেও বিভিন্ন অভিজ্ঞতা অর্জন ও অনুশীলনের মাধ্যমে সফট স্কিলে দক্ষতা অর্জন করতে হয়।

ইসরাত হক জেরিন
জুনিয়র এক্সিকিউটিভ
কন্টেন্ট ডেভ্লপমেন্ট টীম

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *