এইচ আর এডমিন এর কাজ কি হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট

🔹গ্রীন এইচ.আর.এম দু-চার কথাঃ 🌿পর্ব ১

গ্রীন হাউজ, গ্রীন এনভায়রনমেন্ট, গ্রীন ভেজিটেবলস, গ্রীন টি, আমরা দৈনন্দিন জীবনে সচরাচর এই শব্দ গুলো শুনে থাকি। কিন্তু আমরা কি “গ্রীন এইচ.আর.এম” কথাটা কখনো শুনেছি?

গ্রীন এইচ. আর.এম বা গ্রীন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট একটি গুরুত্বপূর্ণ এবং দীর্ঘস্থায়ী বিজনেস স্ট্রাটেজি যা বর্তমান সময়ে অনেক কোম্পানি নিজেদের জন্য ব্যবহার করছে। মূলত পরিবেশের ক্ষতি যতটা সম্ভব হ্রাস করে ব্যবসায় পরিচালনা করা এবং কোম্পানিতে সুষ্ঠ সুন্দর কর্ম পরিবেশ বিদ্যমান রাখা গ্রীন এইচ.আর.এম এর প্রাকটিসের মূল লক্ষ্য।

কোম্পানির হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট এক্ষেত্রে এমনভাবে হিউম্যান রিসোর্স পলিসি সাজায় যেটা পরিবেশের ভারসাম্য বজায় রাখতে এবং অফিসের পরিবেশ সাবলীল রাখতে সহায়তা করে। গ্রীন এইচ. আর এম পলিসি নির্ধারনে দুইটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হয়।

🌱 প্রথমত, পরিবেশ বান্ধব মানব সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা ও নিয়ন্ত্রণ।
🌱 দ্বিতীয়ত, কর্মীদের জ্ঞান ও দক্ষতা পর্যবেক্ষণ ও পরিচর্যা করা

আমরা হয়তো এই দুটো বিষয় থেকে গ্রীন এইচ. আর এম এর কাজগুলো সম্পর্কে মোটামুটি ধারণা করতে পারছি। একটু বিস্তারিত জানা যাক!

গ্রীন এইচ. আর. এম প্রাকটিসের মূল লক্ষ্যই থাকে কর্মীদের পরিবেশের ব্যপারে সচেতন করে তোলা যাতে করে তারা এমন কাজ থেকে বিরত থাকে যা তাদের আশেপাশের পরিবেশকে দূষিত করে ফেলে। ফলশ্রুতিতে কোম্পানির সব থেকে বড় সম্পদ, তার কর্মীদের জীবনযাত্রা এবং স্বাস্থ্যবিধির উন্নতি হয়। এখানে দ্বিতীয় পয়েন্টে বলা হয়েছে কর্মীদের জ্ঞান ও দক্ষতা পর্যবেক্ষণ ও পরিচর্যা করা, এর অর্থ হচ্ছে একজন কর্মী যখন সুস্থ ও স্বাভাবিক থাকবেন তখন তিনি দীর্ঘায়ু হবেন, এবং কোম্পানির তাকে প্রদত্ত ট্রেনিং এবং তার জ্ঞানের মাধ্যমে কোম্পানি দীর্ঘ সময় পর্যন্ত সুবিধা নিতে পারবে। ধারণাটা একটু স্বার্থবাদী হলেও লাভ কিন্তু দুই পক্ষেরই!

মাহতাব আবদুল্লাহ মনজুর
টিম লিডার
কন্টেন্ট রাইটিং টিম

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *