Website and Visualization

সার্চ ইঞ্জিন নিয়ে কিছু কথাঃ

বর্তমানে আমরা দ্রুত সময়ে কোনো তথ্য পেতে চাইলে সার্চ ইঞ্জিনে সে সম্পর্কিত কিছু শব্দ দিয়ে অনুসন্ধান করি।তখন আমাদের অনুসন্ধানের সাথে সম্পর্কিত অনেকগুলো তথ্য আমাদের সামনে চলে আসে।বেশিরভাগ ব্যাবহারকারীই সার্চ ইঞ্জিনে প্রথম পাতায় যে ওয়েবসাইটগুলো দেখায় সেখানেই ক্লিক করে। তাই আপনি যদি আপনার ওয়েবসাইটকে সামনে নিয়ে আসতে চান তাহলে আপনার এসইও প্রযুক্তির ব্যবহার করতে হবে। এসইও এর পূর্ণরূপ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বলতে বোঝায় বিভিন্ন আভ্যন্তরীণ প্যারামিটার ব্যবহার করে একটি ওয়েবসাইট বা ওয়েবপেজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের সার্চ বা অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম দিকে দেখানোর চেষ্টা করা যাতে এটি অনুসন্ধান করলে ফলাফলে প্রায়শই দেখা যায়।
সাধারণত অনপেজ এবং অফপেজ দুই ধরনের এসইও দেখা যায়। অনপেজ এসইও হলো ওয়েবসাইটের আভ্যন্তরীণ দিকগুলো সার্চইঞ্জিনের নিয়ম অনুসারে সাজানো যাতে করে ওয়েবসাইটটি ব্যবহারকারীর পছন্দসই হয়।এবং পরবর্তীতেও ব্যবহারকারী তার প্রয়োজনীয় তথ্য জানতে সে ওয়েবসাইট ভিজিট করে। অফপেইজ এসইও হলো সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের ভালো র‍্যাঙ্কিং পেতে ওয়েবসাইটের বাইরে যেই কাজগুলো করা হয়। অফপেজে এসইও হলো ওয়েবসাইট এর প্রচারণা অথবা মার্কেটিং করার একটা কৌশল।

সার্চইঞ্জিন তৈরি হয়েছে ব্যবহারকারীদের অনুসন্ধানের ভিত্তিতে উপযুক্ত তথ্য প্রদানের জন্য।এক্ষেত্রে এসইও সেই তথ্যকে সার্চ ইঞ্জিন উপযোগী করে তোলে। সার্চ ইঞ্জিন বটের সাহায্যে বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তাদের ডাটাবেজে সে তথ্য সংরক্ষণ করে। গুণগত মান,অনুসন্ধানের সাথে সংশ্লিষ্টতাসহ বিভিন্ন ফ্যাক্টরের ভিত্তিতে সংরক্ষিত তথ্যগুলোকে বিশ্লেষণ করে র‍্যাঙ্ক অনুসারে সাজিয়ে ব্যবহারকারীর সামনে উপস্থাপন করা হয়।

ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে এসইও বর্তমানে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।গ্রাহকেরা এখন বছরে ট্রিলিয়ন বারের বেশি বিভিন্ন পণ্য,সেবা সম্পর্কে জানতে সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করছে। আমরা জানি প্রচারেই প্রসার।কোম্পানি বা ব্র‍্যান্ডের ওয়েবসাইট তৈরির উদ্দেশ্যই থাকে তাদের পণ্যের প্রসার।যতবেশি মানুষ আপনার ওয়েবসাইট ভিজিট করবে তত বেশি মানুষ আপনার পণ্য বা সেবা সম্পর্কে জানতে পারবে।যখন একটি ওয়েবসাইট সার্চ রেজাল্টের উপরের দিকে থাকবে তখন ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। সার্চ ইঞ্জিনের সাজেশনই ওয়েবসাইটের বেশিরভাগ ভিজিটরের যোগান দেয়।কেননা বেশিরভাগ মানুষই জানেন না তাদের প্রয়োজনীয় তথ্য কোথায় পাওয়া যাবে।তাই তারা তাদের দেওয়া কীওয়ার্ডের ভিত্তিতে সার্চ ইঞ্জিন যে ওয়েবসাইট সাজেশন প্রদান করে তা অনুসরণ করে। ওয়েবসাইটে ব্যবহারকারী বাড়ানোর জন্য যদিও পেইড এডভারটাইজিং, সোশ্যাল মিডিয়া ‍এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মগুলো ব্যবহৃত হলেও বেশির ভাগ ব্যবহারকারী ওয়েবসাইটে আসে সার্চ ইঞ্জিন সাজেশন থেকে। তাই গ্রাহকের কাছে সর্বোচচ পরিমাণে পৌছাতে এসইও প্রযুক্তিকৌশলের দক্ষ ব্যবহার নিশ্চিত করতে হবে।


ইসরাত হক জেরিন
জুনিয়র এক্সিকিউটিভ,
কন্টেন্ট ডেভেলপমেন্ট টীম ।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *