Shibli-H.-Ahmad-vai

সফলতার জন্য স্বপ্নের পাশাপাশি দরকার ইচ্ছার বাস্তব প্রতিফলন

আমরা মোটামুটি সবাই সফলতার গল্প খুব ছোট থেকে শুনে আসছি। আর গল্প শুনতে শুনতে আমাদের নিজেদের মাঝেও সফল হওয়ার ইচ্ছা জাগতে শুরু করে। আর সফলতা মানুষকে খুশি করে। প্রত্যেক মানুষই তাই জন্মগতভাবে সফল হওয়ার স্বপ্ন দেখেই বড় হয়। বড় হতে হতে আস্তে আস্তে তার ভিতর সফল হওয়ার কিছু ফ্যাক্টর সামনে চলে আসে এবং তা হলো স্বপ্ন ও ইচ্ছা।
মানুষের ছোট থেকেই স্বপ্ন দেখতে দেখতে বেড়ে ওঠে। কিভাবে স্বপ্ন মানুষের জীবনের সাথে ওতোপ্রোতভাবে জড়িত তার বাস্তব উদাহরণ আমাদের ছোটবেলায় থাকা পড়াশুনার ক্ষেত্র থেকে পেতে পারি আমরা। পরিবার থেকে যখন প্রাতিষ্ঠানিক শিক্ষার দিকে ধাবিত হই,তখন আমাদের সবার স্বপ্ন থাকে পরীক্ষাগুলোতে ভাল করার মাধ্যমে পরবর্তী ক্লাসে বা শ্রেণিতে ভাল একটা পজিশন দখল করা। অনেকে অবশ্য প্রথম,দ্বিতীয়,তৃতীয় হওয়ার স্বপ্ন নিয়েও পড়াশুনা শুরু করে। স্বপ্ন কিন্তু অনেকেই দেখে কিন্তু দেখা যায় যারা সেই স্বপ্ন পূরণে ঠিকমত পরিশ্রম করে,পড়াশুনা করে তারাই কিন্তু স্বপ্নে পৌছাতে পারে।

বড় হতে হতে মানুষের মাঝে ভাল কিছু করার,উজ্জ্বল একটা ক্যারিয়ার গড়ার স্বপ্ন নিয়ে আগাতে থাকে। আর সেই স্বপ্ন অনেকের থাকে অনেক আকাশচুম্বী। অনেকেই সেই স্বপ্ন পূরণ করতে পারে,কেউ ব্যর্থ হয়।

এতক্ষণ পূরণ আর ব্যর্থের যে কথাগুলো বললাম তার পিছনে যে কারণ সেটা হলো ইচ্ছা। আমরা আমাদের স্বপ্ন পূরণে ও সফল হতে কতটুকু ইচ্ছা পোষণ করছি আর কতটুকু তার বাস্তবে রূপ দিতে পারছি এটাই এখানে প্রধান৷ আপনার হয়ত স্বপ্ন অনেক বড় থাকতে পারে কিন্তু ইচ্ছা নেই,আপনি আপনার স্বপ্নে যেতে পারবেন না। আপনার পাহাড়সম ইচ্ছাশক্তি নিয়ে সামনে যদি আগাতে পারেন তবেই আপনি হতে পারবেন সফল। সফল একজন মানুষ।

জেবিন সাজ্জাদ
জুনিয়র এক্সিকিউটিভ
কনটেন্ট ডেভেলপমেন্ট টিম

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *