12

ভিডিও কনফারেন্সিং টুল কথনঃ

করোনার এই সময়টা সবার জন্যেই বিরক্তিকর। হোম কোয়ারেন্টিনের গৃহবন্দী অবস্থা আর কয়দিনই বা ভালো লাগে।অবস্থাদৃষ্টে মনে হচ্ছেনা খুব তাড়াতাড়ি পরিস্থিতির উন্নতি হবে। আর এদিকে অফিস-আদালত সব বন্ধ। খুব বেশিদিন বন্ধ রাখলে তো সমস্যা। তাহলে উপায়?

এই সময়ে অফিসে যেতে না পারলে, জরুরি মিটিং উপস্থিত থাকতে না পারলে কিংবা কারো সাথে সশরীরে দেখা করতে না পারলেও খুব একটা সমস্যা নেই। প্রযুক্তি এই সমস্যাটাকে সমাধান করেছে খুব সুন্দর ও সাশ্রয়ীভাবে।

এক্ষেত্রে বেশ কিছু ভিডিও কনফারেন্সিং সাইটের মাধ্যমে যখন খুশি তখন অনেক মানুষেকে নিয়ে একসাথে মিটিং ও যোগাযোগ করা যায়।তাতে প্রাতিষ্ঠানিক কাজও ঠিক থাকে আবার উৎপাদনশীলতাও কমেনা খুব একটা। নিচে পরিচয় করিয়ে দেবো তেমনই কিছু ভিডিও কনফারেন্সিং সাইটের সাথে

Gotomeeting : পেশাদার ভিডিও কনফারেন্সিং সাইট বলতে যা বোঝায় এটা তেমনই। এই সাইটের একটা বিশেষত্ব হলো এখানে মিটিং করতে কোনো পিন বা কোড লাগেনা। সরাসরি কলেই যুক্ত হওয়া যায়। এটা এপ হিসেবে ফোনেও ব্যবহার করা যায়।

Join me : এই সাইটের মজার বিষয় হচ্ছে এখানকার একটা ফিচার ভিডিও বাবলস। এটা ব্যবহার করে আড্ডাকে আরো আনন্দদায়ক করা যায়।

Webex : এই সাইটের মাধ্যমে খুব সহজেই ভিডিও ও অডিও কল করা যায়। এই সাইটের একটা বিশেষত্ব হলো এখানকার কলে ফোন নম্বরের মাধ্যমে যুক্ত হওয়া যায় এবং অপর কাউকেও কলে আমন্ত্রন জানানো যায়।

Skype : স্কাইপি বেশ জনপ্রিয় একটি ভিডিও কনফারেন্সিং সাইট।এখানে নিজস্ব ইউয়ারএল এড্রেসের মাধ্যমে যোগাযোগ করা যায়।এখানে ক্রপ এবং মিউট করার সুবিধাও আছে। এছাড়া মিটিং রেকর্ড করা, পোল তৈরী করার মতো কাজও করা যায় এখানে। সর্বোচ্চ ২৫০ জন লোক একসাথে মিটিং করতে পারে স্কাইপি তে।

Ringcentral : রিংসেন্ট্রাল সাইটের মাধ্যমে ভিডিও কনফারেন্সিং, বার্তা প্রদান, কোলাবরেশন করা যায়। এ দিক থেকে একে একের ভেতর সব বলা যেতে পারে। এখানে একইসাথে ২০০ মানুষ ট্রেইনিং ও মিটিং করতে পারে। এছাড়া এখানে সব ধরনের ফাইল, এপ শেয়ারও করা যায়। চ্যাট করার সুবিধাও আছে এখানে।

Bluejeans, Lifesize : ভিডিও কনফারেন্সিং এর জন্য এই সাইটগুলোও চমৎকার। সহজ ও উচ্চমানের ভিডিও-অডিও ব্যবহার করা যায় এই সাইটগুলোয়।বিশেষ করে ভার্চুয়াল ট্রেনিং বা সেমিনার আয়োজনে এই সাইটগুলোর জুড়ি নেই।

Zoom : জুমে একাধারে ভিডিও-অডিও কনফারেন্সিং ও চ্যাটিং করা যায়। এই সাইটের সেবা খুবই উচ্চমানের।

Visiple : এই ভিডিও কনফারেন্সিং সাইটটিতে এক ক্লিকেই মিটিংয়ে যোগদান, আমন্ত্রণ সহ অনেক কাজ করা যায়।

আপনি যখন-যেখানে যে অবস্থাতেই থাকুন না কেন এই সাইটগুলোর মাধ্যমে সেরে ফেলতে পারবেন যেকোনো গুরুত্বপূর্ণ মিটিং, ট্রেইনিং বা সেমিনার।ভেন্যুতে না গিয়েই আপনি উপকৃত হতে পারবেন শতভাগ, শুধু দরকার হবে একটা ইন্টারনেট সহ ডিভাইস। ব্যাস! আর দেরি কেন। আপনার অফিসের গুরুত্বপূর্ণ মিটিং কিংবা অন্যান্য যোগাযোগ করে ফেলুন আরো সহজে। উপায় তো উপরেই আছে!

শুভকামনা।

-Mahtab Abdullah Monjur

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *