v

বায়োডাটা, সিভি নাকি রেজ্যুম

কোথাও আবেদন করতে গেলে আমরা অনেকেই দ্বিধায় পড়ে যাই, আমাদের সম্পর্কিত তথ্য আমরা কি উপায়ে উপস্থাপন করবো! সিভি,রেজুমে নাকি বায়োডাটা কখন কিসের ব্যবহার করবো বা এদের মধ্যে পার্থক্যই বা কি তা অনেকেরেই জানা নেই। আপাতভাবে এদের এক মনে করলেও উদ্দেশ্য ও গঠনে এদের রয়েছে পার্থক্য।
কারিকুলাম ভিটা (সিভি) শব্দটি এসেছে ল্যাটিন ভাষা থেকে।সময়ানুক্রমিকভাবে শিক্ষা এবং জীবন সম্পর্কিত যাবতীয় তথ্য সিভিতে তুলে ধরা হয়। এর মধ্যে থাকে ক্যারিয়ার নিয়ে ব্যাক্তির লক্ষ্য, শিক্ষা, অর্জন, দক্ষতা, কাজের অভিজ্ঞতা, প্রকাশনা, সম্মাননা ইত্যাদি।অভিজ্ঞতার ওপর দৈর্ঘ্য নির্ভর করে দেখে সিভি বেশ দীর্ঘ হয়।সাধারণত অ্যাকাডেমিক, ফেলোশিপ জাতীয় কোথাও আবেদনের ক্ষেত্রে সিভি ব্যবহৃত হয়।
ফরাসি শব্দ রেজ্যুমের অর্থ সংক্ষিপ্ত বিবরণী।,কাজ বা আবেদনের ক্ষেত্রের ওপর ভিত্তি করে এটি লেখা হয়। আবেদনের ক্ষেত্রভেদে রেজ্যুমেতে দক্ষতা, অভিজ্ঞতা,শিক্ষা ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য থাকে ।রেজ্যুমের ক্ষেত্রে দক্ষতার উপর জোর দেওয়া হয়।ইন্ডাস্ট্রি, অলাভজনক প্রতিষ্ঠান কিংবা সরকারিখাতে চাকরীর ক্ষেত্রে রেজিউম ব্যবহৃত হয়।সিভিতে ব্যক্তির দক্ষতা সম্পর্কিত সকল তথ্য উল্লেখ করা হলেও রেজ্যুমে ব্যক্তির বিশেষ দক্ষতার কথা উল্লেখ করা হয়। একটি রিজুমে দেখতে ইন্টারভিউয়ার সর্বোচ্চ ৩০ সেকেন্ড সময় ব্যয় করেন তাই আমাদের দেশের প্রেক্ষাপটে অধিকাংশ মানব সম্পদ বিভাগের প্রধানরা শুন্য থেকে দশ বছর অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের ক্ষেত্রে দুই পেইজের এবং দশ বছরের অধিক অভিজ্ঞতা থাকলে সর্বোচ্চ তিন পেইজের রিজুমে তৈরির ব্যাপারে পরামর্শ দিয়ে থাকেন।রেজ্যুমের সাথে কভারলেটার পাঠানো হয়।এতে ব্যক্তির যোগ্যতা সম্পর্কিত সারসংক্ষেপ থাকে।
বায়োগ্রাফিকাল ডাটার সংক্ষিপ্ত রূপ বায়োডাটা।আগে ক্যারিয়ার সম্পর্কিত ক্ষেত্রে বায়োডাটা ব্যবহৃত হলেও এখন আর তা হয় না। এখন সাধারণত বিয়ের জন্য বায়োডাটা ব্যবহৃত হয়।এতে ব্যক্তির ব্যক্তিগত জীবনসম্পর্কিত তথ্য উপস্থাপন করা হয়।বায়োডাটাতে পারিবারিক অবস্থান,বৈবাহিক অবস্থা,জাতি,ধর্ম, লিঙ্গ এসকল তথ্যের উল্লেখ থাকে।

  • ইসরাত হক জেরিন
    জুনিয়র এক্সিকিউটিভ,
    কন্টেন্ট ডেভলপমেন্ট টীম
Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *