11

পাবলিক স্পিকিংয়ের রহস্যভেদঃ শেষ পর্ব

সকাল হতেই শুভ বাসায় এসে হাজির।

-আচ্ছা,মঞ্চে উঠে আমি কিভাবে নিজকে দর্শকের উপর প্রভাব বিস্তার করতে পারি সেই বিষয়ে একটু বল।জিজ্ঞাসার দৃস্টি শুভর চোখে।

এক কথায় স্টেজে সবসময় পজিটিভ থাকতে হবে।দর্শকদের তোমার প্রাসঙ্গিক বিষয়ে ভাবতে উৎসাহিত করতে হবে।মাঝেমধ্যে প্রশ্ন করতে হবে।সেন্স অফ হিউমার ব্যবহার করতে হবে।নিজকে আত্মবিশ্বাসী হিসেবে উপস্থাপন করতে হবে।আই-কন্টাক্ট,বডি ল্যাংগুয়েজ আর ভয়েস টোন পারফেক্ট রাখতে হবে। তোমার বলিষ্ঠ কণ্ঠই সবাইকে উজ্জীবিত করবে।এসো,কিছু উদাহরণ দিই।
কনফিডেন্ট থাকবেন যেভাবেঃ যখন তুমি কথা বলছো তখন নিজকে শিক্ষক আর সবাইকে ছাত্র ভাবো।তাতে তোমার আত্মবিশ্বাস অন্য পর্যায়ে চলে যাবে। অথবা ভাবো তুমি এখন স্টেজে।তুমি প্রস্তুত থাকো আর না থাকো সবাইকে সন্তুষ্ট করতে হবে।তাহলে তোমার মনোবল বাড়বে।

হাউ টু ডেলিভার ইউর স্পিচঃ প্রত্যেকের কথা বলার নিজস্ব ধরন আছে।সে দিক থেকে তুমি একান্ত নিজস্ব একটা স্টাইল তৈরি করতে পারো। কথা বলার আগে স্ক্রিপ্ট সম্পর্কে ধারণা আর প্রস্তুতি অবশ্যই থাকতে হবে।আর হ্যা,দর্শকের লেভেল আর পরিস্থিতি বুঝে কথা বলার ক্ষমতাই তোমাকে সবার থেকে আলাদা করে দেবে।

ভয়েস টোনঃ কখন কোন মেসেজ দিতে চাইছো এবং কখন কোন অনুভূতি প্রকাশ করতে চাইছো তার সাথে মিল রেখে কণ্ঠ ওঠানামা করাও।তাতে তোমার কথাগুলো শ্রুতিমধুর হবে।

আই কন্টাক্টঃ অডিটোরিয়ামের চারপাশের দর্শকদের দিকে তাকাও।আর তাতে নার্ভাস লাগলে একেকবার একেকদিকের দেয়ালে তাকাও।তাতেই তোমার আই কন্টাক হয়ে যাবে।

প্রাসঙ্গিকতাঃ তোমার কন্টেন্ট প্রাসঙ্গিক ও সাজানো হলে তা দর্শক অনেকদিন মনে রাখবে।স্পিচ কন্টেন্টের ভেতর সেন্স অফ হিউমার,প্রশ্ন,উক্তি এগুলো রাখলে প্রেজেন্টেশন প্রাণবন্ত হবে।
বডি ল্যাংগুয়েজ : কখনোই আক্রমণাত্বক হওয়া যাবেনা বরং হাতের নাড়াচাড়া প্রাসঙ্গিক হতে হবে।খুব বেশিও না আবার খুব কমও না।জেশ্চার – পশ্চারে পেশাদার আচরণ করতে হবে।
আর যেগুলো ভুলেও করা যাবেনা সেগুলো হলোঃ এক জায়গায় স্থির হয়ে দাড়িয়ে কথা বলা যাবেনা।এটা দর্শককে বিরক্ত করবে। কিছুতেই আত্মপ্রদর্শন(শো-অফ) মূলক কিছু করা যাবেনা। আর শোন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যেটা অধিকাংশ সময়ই এড়িয়ে যাওয়া হয় তা হচ্ছে সময় ব্যবস্থাপনা।তোমার জন্যে কতটা সময় বরাদ্দ তা আগেই জেনে নাও এবং চেষ্টা করো তার আগেই শেষ করতে।অন্যথায় তা লেকচারের মতো শোনাবে।

-ঠিক আছে ভাই।আমি বাসায় গিয়ে আজ থেকেই প্র‍্যাকটিস শুরু করবো।ধন্যবাদ দোস্ত।
-তোমাকেও ধন্যবাদ।

হ্যাপি স্পিকিং।
আর হ্যা,সবকিছুর ভেতরেও পাবলিক স্পিকিং এর একটা গুরুত্বপূর্ণ বিষয় লিখিনি।কি মনে হয়?
কমেন্ট বক্সে লিখে ফেলুন আপনার ভাবনা!

–মাহতাব আবদুল্লাহ মঞ্জুর
টিম লিডার
কন্টেন্ট ডেভলপমেন্ট টিম

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *