g

পন্যের জীবন চক্রঃ কিছু বিষয় জানা প্রয়োজন

মানুষের জীবন থেকে অনুপ্রাণিত হয়েই কি তাহলে “product life cycle” বা পণ্যের জীবন চক্র ।
যারা মার্কেটিং বা এর সাথে সংযুক্ত পণ্যের জীবন চক্র সম্পর্কে জানেন তাদের বিরক্ত করার জন্য কোনো ইতিহাস টানবো না। শুধু যারা জানেন না, তাদের জন্য এটাই বলবো, পণ্যের জীবন চক্র হল একটি পণ্য কোন কোন অবস্থার মধ্যে মার্কেটে আসে এবং বিলুপ্ত হয় সেটার একটা ছক। এই চক্রের প্রথমেই আসে,

Introduction বা পরিচয়:
এই ধাপে একটি product বা পণ্য মার্কেটের সাথে পরিচয় করে দেওয়া হয়। আমাদের জীবনের জন্মের পর প্রথম ৫/৬ বছর ও কিন্তু আমরা নতুন এই পৃথিবীর সাথে পরিচিতই হয়ে থাকি।
Growth বা বেড়ে উঠা:
এই ধাপে একটি মানুষ যেভাবে বড় হয় একটি পণ্য ঠিক একই ভাবে বেড়ে উঠে। এই ধাপটি মানুষের জীবনে খুব গুরুত্ব বহন করে। কারণ স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের এই সময় টাই পরবর্তী সাফল্য নির্দেশ করে। একটি পণ্যের থেকে কি পরিমাণ লাভ হবে একটি কোম্পানির তার নির্দেশ এই ধাপ।

Maturity বা পরিপক্কতা:
পড়াশুনার জীবন পার করার পর একজন মানুষ তার দক্ষতা আর জ্ঞান দিয়ে যে কাওকে বা যে কোনো প্রতিষ্ঠানকে সর্বোচ্চ অর্জন দেয়। একটি পণ্যের থেকে প্রস্তুতকারক এই ধাপে সর্বোচ্চ মুনাফা অর্জন করে।

Decline বা শেষ সময়:
যে কোনো একটি পণ্য এই সময়ে মুনাফা অর্জন কমিয়ে দেয় ঠিক সেই ভাবে যে ভাবে একটি মানুষ তার জীবনের শেষ সময় কাটায়। এই সময়টা তার কাছ থেকে পূর্বের ধাপের মত অধিক কাজ আশা রাখা কঠিন। তবে মানুষের এই ধাপে একটা মজার জিনিস থাকে আর টা হল অভিজ্ঞতা। যেটা অন্যদের কাজে আস্তে পারে।

হয়তো যে product life cycle বানিয়েছেন সে এভাবে কল্পনা করেছেন অথবা লিখেছেন তার নিজস্ব অভিজ্ঞতা থেকে। একটি পণ্যের জীবন চক্রের প্রতিটি ধাপই মানুষের জীবনের থেকে আলাদা করা যাবে না । একটি পণ্যের জীবনে যেভাবে বেড়ে উঠা আর পরিচয় এর সময় টাতে বেশি বিনিয়োগ করতে হয় আমাদের জীবনের এই দুইটি সময় ও বেশি বিনিয়োগ করতে হয়। যেমন: শিক্ষা, দক্ষতা ইত্যাদি এই সময়ের বিনিয়োগ। তবে আপনি সময়গুলোকে কম বেশি করতে পারেন। আর মানুষের জীবনের ম্যাজিক বস্তু ব্যবহার করতে ভুলবেন না। আর সেটা হল অভিজ্ঞতা।

রেজোআন আহমেদ সাজিদ
কন্টেন্ট ডেভলপমেন্ট টিম

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *