2

ডিজিটাল মারকেটিংয়ে কন্টেন্টের গুরুত্ব

আধুনিকায়নের এ যুগে যেকোনো পণ্য বা সেবার প্রচারের জন্য ডিজিটাল মার্কেটিংএর ব্যবহার প্রতিনিয়িত বেড়েই চলছে।চাকরির বাজারেও তাই এখন ডিজিটাল মার্কেটারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।নিজেকে ডিজিটাল মার্কেটার হিসেবে গড়ে তুলতে চাইলে তাই প্রয়োজন কিছু দক্ষতা অর্জনের।

ডিজিটাল মার্কেটিং এর মূল উপাদান হলো কন্টেন্ট। সঠিক সময়ে গ্রাহকের সামনে উপযুক্ত কন্টেন্ট পৌঁছে দিতে পারাই একজন মার্কেটারের সার্থকতা। কন্টেন্ট ব্লগ,ইমেজ,ভিডিও,ইনফোগ্রাফিক্স যেকোনো ধরনেরই হতে পারে।মানসম্পন্ন কন্টেন্ট গ্রাহকের সাথে ব্র্যান্ডের আস্থার সম্পর্ক গড়ে তোলে।এভাবে ব্র্যান্ডের পরিচিতি ও চাহিদা বাড়ানো যায়।তাই ডিজিটাল মার্কেটার হতে চাইলে ওয়েব কন্টেন্ট তৈরির দক্ষতা আবশ্যক।

ডিজিটাল মার্কেটিং ক্যাম্পেইনে বিপণনের লক্ষ্য স্থির করার জন্য গ্রাহক সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করা প্রয়োজন। গ্রাহকের চাহিদা,অর্থনৈতিক অবস্থা,সংস্কৃতি,বিশ্বাস সবকিছুই কোনো ক্যাম্পেইনের সফলতা নির্ধারণে ভূমিকা রাখে। তাই কোনো মার্কেটিং কৌশল গ্রহণের আগে গ্রাহক নিয়ে প্রয়োজনীয় তথ্য বিশ্লেষণ করা প্রয়োজন। গ্রাহকের সাথে সাথে বাজারে অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের নিয়ে যথাযথ রিসার্চ করা প্রয়োজন।বর্তমান সময়ে ডাটার সঠিক বিশ্লেষণই আমাদের সঠিক পদক্ষেপ গ্রহণে ভূমিকা রাখতে পারে।

ডিজিটাল মার্কেটিং এ আমাদের সবসময়ই পণ্য-প্রচারণাসম্পর্কিত নানা কিছু উপস্থাপন করতে হয়।বায়ার টু বায়ার কিংবা বায়ার টু কাস্টমার প্রয়োজন অনুসারে প্রেজেন্টেশনের ধরন ও পরিবর্তিত হয়।কিন্তু ওয়েব কন্টেন্ট,ইমেইল বা এডকপি যে ধরনের প্রেজেন্টেশনই হোক তাতে সৃজনশীলতার প্রকাশ ঘটানো প্রয়োজন।

কন্টেন্ট তৈরি,প্রেজেন্টেশন বা টীম ম্যানেজমেন্ট যেকোনো ক্ষেত্রেই টুলসের ব্যবহার করতে হয়।ডাটা এনালাইসিস,প্রেজেন্টেশন,কন্টেন্ট ক্রিয়েশন সবই সহজে করতে নানাধরনের সফটওয়ার ব্যবহৃত হয়। বর্তমানে ৬৭ শতাংশ মার্কেটিং লিডার মার্কেটিং অটোমেশনের দিকে ঝুঁকছে। মার্কেটিং অটোমেশনের জন্য হাবস্পট, মেইলচিম্প, বাফার এর মতো নানা এপ্লিকেশন সফটওয়ার ব্যবহৃত হচ্ছে।

বর্তমান সময়ে আমরা যেকোনো পণ্য বা সেবা পেতে চাইলে তা সম্পর্কে ইন্টারনেটে খোঁজ নিই।এসইও হলো এমন জিনিস যার মাধ্যমে আপনার ব্র্যান্ড সার্চ ইঞ্জিনের রেজাল্টের প্রথম পাতায় চলে এসে। এতে করে আপনার ওয়েবসাইটের তথ্য আরও বেশি গ্রাহকের কাছে পৌছাতে পারে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও সার্চ ইঞ্জিন মার্কেটিং এ দক্ষতা মার্কেটিং এ আপনাকে কয়েক ধাপ এগিয়ে রাখবে।

ইসরাত হক জেরিন
জুনিয়র এক্সিকিউটিভ
কন্টেন্ট ডেভলপমেন্ট টীম

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *