64

টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট

জনাব সিবলি এইচ আহমেদ, WinTech এর প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর কোম্পানি ছাড়ার পর থেকেই, কোম্পানিতে নানান ধরনের জটিলতা দেখা দেয়। সদ্য জয়েন করা তরুণ ম্যানেজিং ডিরেক্টর মাহতাব আব্দুল্লাহ মঞ্জুর শত চেষ্টায় পরও সমস্যাগুলোর অন্তরায় না পেয়ে বি. বিজনেস কন্সাল্টেন্সি ফার্মের স্মরনাপন্য হন।

সেখানে B. Business Consultancy Farm এর Founder & CEO, মরিয়ম বিনতে আজাদ বিজয়ীর সাথে সাক্ষাৎ করেন এবং সব বিশদভাবে জানান। মিস. বিজয়ী সব ঘটনা শোনার পর বুঝতে পারেন, আসল সমস্যা কোথায়! কেনো গ্রাহকদের সারা দিন দিন কমে যাচ্ছে, কেনো তারা অন্য কোম্পানির পন্যের প্রতি আকৃষ্ট হচ্ছেন, কেনো কোম্পানির ডক্যুমেন্টস ঠিক থাকছে না এবং কেনো documents গুলো সঠিকভাবে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না!!

মিস্ বিজয়ী, মিস্টার মাহতাব কে অবগত করলেন যে উনার কোম্পানির TQM ঠিক নেই বা নিয়ন্ত্রিত নেই ।

মাহতাব একটু অবাক হলেন যে এত প্রচেষ্টার পরও উনার TQM ঠিক নেই!

তারপর উনি মিস্ বিজয়ীর কাছে এই সমস্যার সমাধান চাইলেন।

সমাধান সম্পর্কে বলার আগে সমস্যা সম্পর্কে একটু বলে নি।

TQM আসলে কোনো সমস্যা না তবে এটি নিয়ন্ত্রণ করতে না পারলে অনেক সমস্যার সৃষ্টি হয়, অপরপক্ষে সুষ্ঠ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের উন্নতিকে ব্যাপকভাবে তরান্বিত করে।

সাধারণভাবে বলতে গেলে TQM বা Total Quality Management মূলত গ্রাহক সন্তুষ্টির মাধ্যমে দীর্ঘমেয়াদি সাফল্যের একটি ব্যবস্থাপনা পদ্ধতি। গুণগত মান, উৎপাদনশীলতা, গ্রাহকসন্তুষ্টি এবং মুনাফা অর্জনের দিক থেকে প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য সংস্থাগুলো TQM বাস্তবায়ন করে। এটি একটি অংশগ্রহণমূলক এবং শৃঙ্খলাবদ্ধ পদ্ধতি যা একটি নিরবিচ্ছিন্ন প্রাতিষ্ঠানিক উন্নয়ন প্রক্রিয়া সৃষ্টি ও বাস্তবায়ন করে।

যাইহোক আবার মূল কথায় ফিরে যাই। মিস বিজয়ী, মিস্টার মাহতাবের সাথে TQM নিয়ে কিছু আলোচনা করলেন এবং TQM tools গুলোর সাথেও উনাকে আরেকটু ভালো করে পরিচয় করিয়ে দিলেন।

একটি প্রতিষ্ঠানের Total Quality Management ঠিক না থাকলে তা কোম্পানির উন্নয়ন প্রক্রিয়া কে ধীরগতি করে দেয়।

▪TQM এর অভাবে পন্যের মান, কার্যক্ষমতা এবং ব্যবহার হ্রাস পায়।

TQM একটি পন্য উৎপাদনে বিদ্যমান ঘাটতি আবিষ্কার এবং ভোক্তাদের কাছে ত্রুটিপূর্ণ পন্য সরবারহ হ্রাস করে। একটি নিরবিচ্ছিন্ন উন্নয়ন প্রকল্পে ত্রুটিপূর্ণ পন্য হ্রাস করার মাধ্যমে উৎপাদন খরচ হ্রাস করতে পারে।

▪কর্মীরা বিচ্ছিন্ন হয়ে যায় এবং উৎপাদনশীলতা হ্রাস পায় কোম্পানিতে TQM নিয়ন্ত্রিত না থাকলে।

এটা নিয়ন্ত্রণে রাখতে হলে কর্মীদের শুরু থেকেই ধারাবাহিকভাবে উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার সাথে নিয়োজিত থাকতে হবে।

▪ডকুমেন্ট নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনা ব্যবস্থার অভাব একটি ব্যবসাকে তার কার্য পরিচালনা ও নিয়ন্ত্রণে বাধা দেবে, কারণ এর কোন আনুষ্ঠানিক সূচনা বিন্দু নেই। TQM একটি ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে এমন পদ্ধতির উন্নয়ন, অনুমোদন এবং পর্যায়ক্রমিক পর্যালোচনার প্রয়োজনীয়তা নির্ধারণ করে।

এখন আমরা জেনে নিই TQM tools সম্পর্কে –

TQM tools ব্যবসায় প্রতিষ্ঠান বা সংস্থাগুলিকে তাদের ব্যবসায়ের সাথে প্রাসঙ্গিক গুণগত এবং পরিমাণগত তথ্য সনাক্ত, বিশ্লেষণ এবং মূল্যায়ন করতে সাহায্য করে। এই সরঞ্জামগুলি তাদের সংস্থার সাথে সম্পর্কিত প্রক্রিয়া, ধারণা, পরিসংখ্যান, কারণ এবং প্রভাব উদ্বেগ এবং প্রভাব সনাক্ত করতে পারে।

বর্তমানে বহুলপ্রচলিত কিন্তু TQM tools হলো-

Focus Field Analysis, Brainstorming and Affinity Diagrams, Tree Diagrams, Scatter Diagram, Relationship Diagram ইত্যাদি

মিস্ মরিয়ম বিনতে আজাদ বিজয়ী, ম্যানেজিং ডিরেক্টর মাহতাব আব্দুল্লাহ মঞ্জুর সাহেবকে সব বিস্তারিত ভাবে বুঝিয়ে দিলেন এবং এগুলো সঠিক ভাবে নিয়ন্ত্রণের কৌশলগুলোও সেয়ার করলেন।

মিস্টার মাহতাব এখন অনেকটা নিশ্চিন্ত এবং আত্নবিশ্বাসীযে তিনি এখন তার কোম্পানির পরিস্থিতি অনেক সহজ ভাবেই সামাল দিতে পারবেন।

-Moriom Binta Azad Bijoyee
কোয়ারান্টাইন vs নিজের দক্ষতা উন্নয়ন …(প্রথম পর্ব)

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *